কোপা আমেরিকার একাদশ বনাম ইউরোর একাদশ: কে জিতবে?

১১ জুন শুরু হচ্ছে ইউরো। সব সংশয় উড়িয়ে দিতে পারলে তার দুই দিন পর শুরু হবে কোপা আমেরিকা। একদিকে রাত জেগে ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুইনাদের লড়াই দেখার রোমাঞ্চ; অন্যদিকে হাতছানি দিয়ে ডাকছে ভোরবেলা ঘুম ঘুম চোখে লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজদের ফুটবশৈলী।

ইউরোপ আর দক্ষিণ আমেরিকার দেশগুলোর শ্রেষ্ঠত্বের দুই আসরে আগামী দিন তিরিশেক ঘুম কেড়ে নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে! কে জিতবে টুর্নামেন্ট? মেসি-রোনালদোর সম্ভাব্য শেষ মহাদেশীয় টুর্নামেন্ট জিতে রাঙিয়ে দিয়ে যেতে পারবেন? নাকি বিজয়মঞ্চে এমবাপ্পে-নেইমারের উচ্ছ্বাস লিখে রেখেছে দুই টুর্নামেন্ট? টুর্নামেন্টের আগে কে ফেবারিট, কোন খেলোয়াড় আলো ছড়াবেন, কোন দল কেমন খেলতে পারে…কত্ত আলোচনা।

তার মধ্যে নতুন এক আলোচনা উসকে দিচ্ছে স্প্যানিশ দৈনিক মার্কা। কোপা আর ইউরোর দুটি ভিন্ন একাদশ গড়েছে পত্রিকাটি। ইউরোপের ক্লাব ফুটবলে যে তারকাদের প্রতি সপ্তাহে আলো ছড়াতে দেখা যায়, তাঁদেরই দুই টুর্নামেন্টে দেখা যাবে। দুটি টুর্নামেন্টই আবার হচ্ছে একসঙ্গে। ইউরো আর কোপা আমেরিকা নিয়ে তাই উচ্ছ্বাসের কমতি নেই!

কিন্তু এই দুই টুর্নামেন্টের একটা করে সেরা একাদশ গড়ে যদি দুই দলকে মুখোমুখি করিয়ে দেওয়া যেত? কাল্পনিক ব্যাপার, কিন্তু কল্পনায় লাগাম দিতে হবে—এমন দিব্যি তো কেউ আর দেয়নি! মার্কার বেছে নেওয়া ইউরোর একাদশটা ৩-৪-৩ ছকে। আক্রমণভাগে আছেন পর্তুগালের রোনালদো, ফ্রান্সের এমবাপ্পে ও পোল্যান্ডের লেভানডফস্কি। তাঁদের পেছনে মাঝমাঠে জার্মান টনি ক্রুস, বেলজিয়ান কেভিন ডি ব্রুইনা, ফরাসি এনগোলো কান্তে ও নেদারল্যান্ডসের ফ্রেঙ্কি ডি ইয়ং।

আর রক্ষণের তিনে আছেন কদিন আগে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া অস্ট্রিয়ান ডেভিড আলাবা, ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জিতিয়ে লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত পর্তুগিজ রুবেন দিয়াস ও চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা জার্মান আন্টোনিও রুডিগার। গোলপোস্টে বেলজিয়ান কোর্তোয়া। তুলনায় কোপা আমেরিকার দলও কি কম তারকায় ঠাসা নাকি! সেই একাদশ ৩-৩-১-৩ ছকের।

আক্রমণে ব্রাজিলের নেইমার ও উরুগুয়ের লুইস সুয়ারেজের সঙ্গে আর্জেন্টিনার স্ট্রাইকার লওতারো মার্তিনেজ। তাঁদের পেছনে প্লেমেকার হিসেবে আর্জেন্টিনার মেসি। মাঝমাঠের তিনে ব্রাজিলের কাসেমিরো, আর্জেন্টিনার দি মারিয়া ও কলম্বিয়ার কুয়াদ্রাদো। রক্ষণে টটেনহামের কলম্বিয়ান দাভিনসন সানচেজ, পিএসজির ব্রাজিলিয়ান মারকিনিওস ও আতলেতিকো মাদ্রিদের উরুগুইয়ান ডিফেন্ডার হিমেনেজ।

গোলপোস্টে লিভারপুলের ব্রাজিলিয়ান ভরসা আলিসন। দারুণ তারকায় ঠাসা দুই দল। বাস্তবে দল দুটির মুখোমুখি হওয়ার সম্ভাবনা শূন্যের কোটায়। কিন্তু কল্পনায় তাদের মাঠে নামিয়ে দিতে তো বাধে না! ইউরোপ না দক্ষিণ আমেরিকা—কোন ফুটবল বেশি আকর্ষণীয়, কাদের ফুটবল বেশি সুন্দর…এ নিয়ে বিতর্ক কখনো এই বদ্বীপে থামে না। এমন একটা লড়াই হলে বিতর্কে সুবিধা হয় বটে।

তা পাঠক, এই লড়াইয়ে আপনার মত কার পক্ষে? আপনার কী মনে হয়, কে জিতবে ইউরো আর কোপা আমেরিকার দুই একাদশের কাল্পনিক লড়াইয়ে? মত জানিয়ে দিতে পারেন ভোটে। দলে আপনার পছন্দের কোনো খেলোয়াড় না থাকলে সেটিও জানিয়ে দিতে পারেন মন্তব্যের ঘরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *