ইউরো মাতাবেন কে, কে পাবেন সোনার বুট?

বিলম্বে হলেও ঠিক এক বছর পর মাঠে গড়াচ্ছে ইউরোপের জমজমাট ফুটবল টুর্নামেন্ট ইউরো কাপ। শুক্রবার রাতে ইতালির রাজধানী রোমে শুরু হতে যাচ্ছে ইউরো কাপের লড়াই। উদ্বোধন ম্যাচে মুখোমুখি স্বাগতিক ইতালি এবং তুরস্ক।

এবারের ইউরো কাপটা আগের অন্য আসরগুলোর তুলনায় একটু ভিন্ন। কারণ, এবারের এই টুর্নামেন্টটির আয়োজক নির্দিষ্ট একটি দেশ নয়। ইউরোপের ১১টি সিটিতে অনুষ্ঠিত হবে ইউরো কাপের খেলা। যদিও সেমিফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হবে লন্ডনে।

ফুটবল দলগত খেলা হলেও এ ধরনের টুর্নামেন্টগুলো অনেক তারকার জন্ম দেয়, আবার অনেক তারকাকে হারিয়ে দেয়। ডিফেন্স, মিডফিল্ডে ধুন্দুমার লড়াই হলেও ম্যাচ শেষে নায়ক কিন্তু গোলদাতারাই।

ফুটবল মাঠে খেলেন ১১জন করে দু’দলের ২২জন। কিন্তু যুগে যুগে মানুষ মনে রাখে কেবল ফরোয়ার্ডদেরই, ভাল খেলেও উপেক্ষিত থেকেছেন ডিফেন্ডার কিংবা মিডফিল্ডাররা। কারণ, তাদের পা থেকে তো আর গোল আসে না।

আগামীকাল থেকে শুরু হওয়া এবারের টুর্নামেন্টেও সবার নজর থাকবে স্ট্রাইকারদের ওপরই। এবার দেখা যাক, ইউরো কাপের মাঠ মাতাবেন কোন স্ট্রাইকাররা এবং কারা জিততে পারেন এবারের গোল্ডেন বুট!

হ্যারি কেন
প্রিমিয়ার লিগে এবার সর্বোচ্চ গোলদাতা এবং সর্বোচ্চ অ্যাসিস্টও তার দখলে। তবুও তার দল টটেনহ্যাম হটস্পার কোনো ট্রফি জিততে পারেনি। বিশেষজ্ঞরা মনে করছেন, এই ব্যাপারটাই ইংল্যান্ড অধিনায়ককে চাগিয়ে রাখবে। দক্ষতা প্রশ্নাতীত। গত বিশ্বকাপে সোনার বুট জেতা কেন এবার ইউরোর মাঠও মাতাতে প্রস্তুত।

রবার্ট লেওয়ানডস্কি
গ্রুপ পর্ব পেরুতে পোল্যান্ডের ভরসা সেই বায়ার্ন স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কিই। এ মৌসুমে বুন্দেসলিগায় যথারীতি সর্বোচ্চ গোলদাতা। ২০২০ সালে ব্যালন ডি’অর পুরস্কার বাতিল না হলে তার হাতেই উঠতো সেটা। লেওয়ানডস্কি হতে পারেন এবারের টুর্নামেন্টের অন্যতম সেরা আকর্ষ।

সিরো ইমোবিলে
ইতালিতে নবজাগরণ ঘটিয়েছেন কোচ রবার্তো মানচিনি। পুরো দলটিকে একটি সুতোয় বেধে নিয়েছেন তিনি। প্রতিপক্ষের গোল মুখে মানচিনির তুরুপের তাস সিরো ইমোবিলে। ৪৬ ম্যাচ খেলেছেন এখনও পর্যন্ত ইতালির হয়ে। গোল করেছেন ১৩টি। তবে সিরি-আ তে যেভাবে নিজেকে মেলে ধরেন, তার ওপর আস্থা রাখতে পারেন যে কোনো কোচই।

রোমেলু লুকাকু
ম্যানইউ থেকে ইন্টার মিলানে গিয়ে ফর্ম ফিরে পেয়েছেন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। দুর্দান্ত খেলে ইন্টারকে এবার লিগ চ্যাম্পিয়ন করিয়েছেন। বেলজিয়াম দলে তাকে বল জোগানোর মিডফিল্ডারের অভাব নেই। যে কারণে বেলজিয়াম এবার ইউরো জেতার অন্যতম দাবিদার।

মেমফিস ডিপে
বিশ্বকাপ, ইউরো- গত কয়েকটি মৌসুম সবচেয়ে বাজে অবস্থায় কেটেছে নেদারল্যান্ডসের। এবার নিজেদের ঘুরে দাঁড়ানোর পালা। কোচ ফ্রাঙ্ক ডি বোর ডাচদের একটা ভালো জায়গায় নিয়ে যেতে চান। তার হাতে তাই সেরা অস্ত্র এখন মেমপিস ডিপে। ইনিও এককালে ম্যানইউতে খেলতেন। ফরাসি লিগে গিয়ে নিজেকে পুনরুদ্ধার করেছেন। এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছেন এই ডাচ তারকা।

কিলিয়ান এমবাপে
গত বিশ্বকাপেই নিজের জাত চিনিয়েছেন কিলিয়ান এমবাপে। পরবর্তী প্রজন্মের অন্যতম সেরা তারকা মনে করা হচ্ছে তাকে। বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন, এবার ইউরোও জিততে চাইবেন। কোচ দিদিয়ের দেশমের হাতে অন্যতম সেরা অস্ত্র হিসেবেই থাকছেন এমবাপে।

ক্রিশ্চিয়ানো রোনালদো
বিশ্বকাপ হোক আর ইউরো, কিংবা যে কোনো লিগ- সর্বোচ্চ গোলদাতার সম্ভাব্য তালিকায় তার নাম থাকবে না, তা কী করে হয়। ক্রিশ্চিয়ানো রোনালদো আর কতদিন এই তালিকায় থেকে যাবেন তা তিনিই জানেন। ৩৬ বছর বয়স চলছে, এখনও লিগে সর্বোচ্চ গোলদাতা। ফিটনেস তরুণদের লজ্জা দিতে পারে। পর্তুগালের কাণ্ডারি এবারও তিনিই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *