শ্রীলঙ্কা সফরে ভারতীয় ক্রিকেট দলে ছয় নতুন মুখ

বিরাট কোহলি- রোহিত শর্মারা যখন ইংল্যান্ডে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত থাকবেন, তখন ভারতের ‘বি’ দল শ্রীলঙ্কা উড়ে যাবে সীমিত ওভারের সিরিজ খেলতে। গতকালই সেই সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত হয়েছে।

দ্বীপরাষ্ট্রে ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন শিখর ধাওয়ান(Shikhar Dhawan)। সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন ভুবনেশ্বর কুমার(Bhuvneshwar Kumar)। বৃহস্পতিবারে ঘোষিত দলে নতুন ছয় জন প্রতিভাবান ক্রিকেটারের সামনে ভারতীয় দলের দরজা প্রথমবারের জন্য খুলে গিয়েছে। আজ তাঁদের সম্বন্ধে একটু জেনে নেওয়া যাক।

• দেবদত্ত পাড়িক্কল (Devdutt Padikkal)
গত বছর আইপিএলে(IPL) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর(RCB) সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন দেবদত্ত। ১৫ ম্যাচে তিনি করেছিলেন ৪৭৩ রান। এরপর ঘরোয়া টুর্নামেন্টগুলিতেও নজরকাড়া পারফর্ম করেন দেবদত্ত। ২০২০-২০২১ মরসুমের বিজয় হাজারে ট্রফিতে কর্ণাটকের এই তরুণ ব্যাটসম্যান সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন। ৭ ম্যাচে ৭৩৭ রান করেছিলেন দেবদত্ত। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে লিস্ট এ ক্রিকেটে পরপর চারটি শতরান করার নজিরও গড়েছিলেন তিনি। এরপর স্থগিত হয়ে যাওয়া চতুর্দশ সংস্করণের আইপিএলে খেলতে নেমে একটি শতরান সহযোগে ৬ ম্যাচে ১৯৫ রান করেছেন দেবদত্ত।

• চেতন সাকারিয়া (Chetan Sakariya)
ঘরোয়া ক্রিকেটে সৌরাষ্ট্রের হয়ে খেলেন ২৩ বছরের প্রতিশ্রুতিমান মিডিয়াম ফাস্ট বোলার চেতন সাকারিয়া। এই বছর আইপিএলে রাজস্থান রয়্যালসের(RR) হয়ে খেলতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট নিয়ে সবার নজর কেড়েছেন তিনি। আইপিএলের অভিষেক ম্যাচেই তিন উইকেট নিয়েছিলেন চেতন। আইপিএলের প্রথম পর্বের সাতটি ম্যাচ খেলে সম সংখ্যক উইকেট নিয়েছেন তিনি।

• নীতিশ রানা (Nitish Rana)
ঘরোয়া ক্রিকেটে নীতিশ রানা একটি বহু পরিচিত নাম। দীর্ঘ সময় ধরে দিল্লির হয়ে প্রচুর রান করে এসেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে এখনও পর্যন্ত ৩৮টি ম্যাচ খেলে ৪১.২০-এর গড়ে ২২৬৬ রান এবং লিস্ট এ ক্রিকেটে ৫৮টি ম্যাচ খেলে ৪১.২৭-এর গড়ে ১৯৪০ রান করেছেন নীতিশ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের(KKR) হয়ে খেলেন দিল্লির এই ২৭ বছর বয়সি ব্যাটসম্যান। স্থগিত হয়ে যাওয়া চতুর্দশ সংস্করণের আইপিএলে ৭ ম্যাচে ২০১ রান করেছেন নীতিশ।

• রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)
ঘরোয়া ক্রিকেটে মহারাষ্ট্রের হয়ে খেলেন ২৪ বছর বয়সি প্রতিভাবান ব্যাটসম্যান রুতুরাজ। প্রথম শ্রেণির ক্রিকেটে এখনও পর্যন্ত ২১টি ম্যাচ খেলে ৩৮.৫৪-এর গড়ে ১৩৪৯ রান এবং লিস্ট এ ক্রিকেটে ৫৯টি ম্যাচ খেলে ৪৭.৮৭-এর গড়ে ২৬৮১ রান করেছেন তিনি। আইপিএলে মহেন্দ্র সিং ধোনির(MS Dhoni) দল চেন্নাই সুপার কিংসে(CSK) খেলেন রুতুরাজ। গতবছর আইপিএলে নজরকাড়া পারফর্ম করেছিলেন তিনি। এইবছর আইপিএলের প্রথম পর্বে ৭ ম্যাচে ১৯৫ রান করেছেন রুতুরাজ।

• কৃষ্ণাপ্পা গৌতম (Krishnappa Gowtham)
৩২ বছর বয়সি কৃষ্ণাপ্পা গৌতম ঘরোয়া ক্রিকেটের একটি বহু পরিচিত নাম। কর্ণাটকের হয়ে খেলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে এখনও পর্যন্ত ৪২টি ম্যাচ খেলে ৩৯৮২ রান ও ১৬৬টি উইকেট এবং লিস্ট এ ক্রিকেটে ৪৭টি ম্যাচ খেলে ১৯৭০ রান এবং ৭০টি উইকেট নিয়েছেন গৌতম। আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামি আনক্যাপড প্লেয়ার তিনি। এবারের নিলামে ৯.২৫ কোটি টাকা দিয়ে গৌতমকে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস(CSK)।

• বরুণ চক্রবর্তী (Varun Chakravarthy)
আইপিএলের সৌজন্যে বরুণ চক্রবর্তীকে মোটামুটি সকলেই চেনেন। গত বছর মরুশহরে অনুষ্ঠিত আইপিএলে নজরকাড়া পারফর্ম করেছিলেন তিনি। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ২০ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন তামিলনাড়ুর এই তারকা স্পিনার। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ভারতের টি-২০ দলে সুযোগ পেয়েছিলেন বরুণ। কিন্তু চোটের কারণে দল থেকে বাদ পড়েন তিনি। বছরের শুরুতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দলেও নাম ছিল বরুণের। এরপর আইপিএলে কলকাতার(KKR) হয়ে খেলতে নেমে ৭ ম্যাচে সমসংখ্যক উইকেট নেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *