আইসিসির না মানা প্রস্তাবে রাজি বিসিসিআই

আইসিসি জানিয়েছিল বছরে অনেক টুর্নামেন্ট আয়োজন করবে । কিন্তু তাতে সমর্থন ছিল না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) । তবে নিজেদের স্বার্থে আইসিসির সেই প্রস্তাব এবার মেনে নিয়েছে বিসিসিআই।

আগামী বছর থেকে আইপিএলে বাড়ছে দলের সংখ্যা। গত বছরই এমনটা ঘোষণা দিয়েছিল বিসিসিআই। আইপিএলে আট দল থেকে বাড়ানো হবে দলের সংখ্যা। দল বাড়ালে তা প্রভাব ফেলবে আন্তর্জাতিক সূচিতে। অন্যদিকে আগামী এফটিপর সূচিতে একাধিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

এমনকি বন্ধ হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনেরও সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। যার পক্ষে ছিল না বিসিসিআই। এমনকি বিসিসিআইয়ের সঙ্গে ছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডও (ইসিবি)। অবশেষে আইসিসির একাধিক টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাবে রাজি হয়েছে বিসিসিআই। অবশ্য বিসিসিআইয়ের রাজি হওয়ার পেছনে রয়েছে নিজেদের ‘স্বার্থও’।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী আইপিএলে দল বাড়ানোর যে প্রস্তাব দিয়েছিল বিসিসিআই তার অনুমোদন দিয়েছে আইসিসি। তবে তা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। আইপিএলে দল সংখ্যা বাড়া মানেই ম্যাচের সংখ্যা বাড়া। এমনকি আগে আইপিএলের জন্য যে উইন্ডো বরাদ্দ থাকত পরের বছর থেকে সেটির জন্য আরও বেশি সময় বরাদ্দের অনুমতি পেয়েছে বিসিসিআই। তার মানে আন্তর্জাতিক ক্রিকেটের সূচিতে ব্যাঘাত ঘটিয়ে আইপিএলে দলের সংখ্যা বাড়ানোর অনুমতি পেল এ ধনী ক্রিকেট বোর্ড।

অতীতে আইসিসির এমন প্রস্তাবের বিরোধিতা করে সৌরভ গাঙ্গুলী বলেছিলেন, ফুটবল বিশ্বকাপও চার বছর পরপর আয়োজন করা হয়। যার কারণে এটির জন্য বাড়তি উন্মেদনা কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *