ক্রিকেটে আগের সব ইতিহাস পাল্টে নতুন ইতিহাস লিখলেন জেমিসন

কাইল জেমিসন যে বিরাট কোহলিদের সবচেয়ে বড় বাধা হতে চলেছিলেন, সেটা পরিসংখ্যানই বলেছিল। সেই পরিসংখ্যানকেই সঠিক প্রমাণ করে ৫ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কিউয়ি পেসার। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম উইকেটটি তুলে নিয়েছেন জেমিসন।

রোহিত শর্মাকে প্যাভিলিয়নে ফিরিয়ে। প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নিয়েছেন। এই ফাইনালে নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে তিনিই এক ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন। এটাও বিশ্ব ক্রিকেটের নতুন টুর্নামেন্টের নতুন রেকর্ড। তাঁর ক্যারিয়ারে প্রথম তিনি এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন।

প্রথম ইনিংসে রোহিত শর্মা ছাড়াও বিরাট কোহলি, ঋষভ পন্ত, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহকে ফিরিয়েছেন জেমিসন। তাঁর ২২ ওভারের ১২টি মেডেন ওভার। ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। অসাধারণ তাঁর পারফরম্যান্স। তাঁর এত ভাল পারফরম্যান্সের পিছনে কিন্তু একটা বড় কারণও রয়েছে। কারণটা তাঁর উচ্চতা।

২০১৮ সাল থেকে যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, লম্বা বোলারদের বিরুদ্ধে বিরাটদের পারফরম্যান্স একেবারেই ভাল নয়। সেখানে বিশাল লম্বা কাইল জেমিসনের হাই রিলিজ পয়েন্ট ২.২২ মিটার। আর সেই জেমিসনকে সামলাতে গিয়েই কিন্তু নাকানিচোবানি খেল ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জেমিসন একাই বড় পার্থক্য গড়ে দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *