লতি খেলেই গলা ধরে, হাত চুলকায়? এই কৌশলে সহজেই মিলবে সমাধান

বাজারে কচুর লতি খুব সহজেই পাওয়া যায়। যা খেতেও দারুণ সুস্বাদু। তবে স’মস্যা হচ্ছে লতি কাটতে গেলেই হাত চুলকায়। আবার খেতে গেলেও গলা ধ’রে। এ স’মস্যার কারণে অনেকেই এই সবজিটি খেতে চান না।

তবে স’মস্যার সমাধানে রয়েছে দারুণ একটি কৌশল। যা আপনাকে নিমিষেই এই হাত চুলকানো ও গলা থেকে মু’ক্তি দেবে। আর আপনিও খুব মজা করে এই পুষ্টিকর সবজিটির স্বাদ উপভো’গ ক’রতে পারবেন।

চলুন তবে জে’নে নেয়া যাক সেই কৌশলটি, যা জা’না থাকলে কচুর লতি খাওয়ার সময় আপনার গলাও ধ’রবে না আবার কাটার সময় হাতও চুলকাবে না-

লতি কাটার আগে করণীয়ঃ কচুর লতি কাটা, পরি’ষ্কার করা ও ধোয়া নিয়ে অনেকেই অনেক রকম পদ্ধতি অনুসরণ করে থাকেন। নিশ্চয়ই জা’নেন, কচুর লতি বাজার থেকে আনার সময় তা ভেজা থাকে।

আর এই ভেজা অব’স্থায় লতি কাটলেই মূলত হাত চুলকায়। তবে কচুর লতি টাটকা রান্না করার থেকে ২ থেকে ১ দিন ফ্রিজে রেখে কাটলে এটি কাটার সময় চুলকাবে না। চাইলে ফ্যানের নিচে রেখে শুকিয়ে নিতে পারেন। শুকিয়ে গেলে তারপর কাটুন।

লতি ধোয়ার সময় করণীয়ঃ লতি ধোয়ার সময় হাত চুলকানো স্বা’ভাবিক। তাই ধোয়ার সময় একটি স্ক্রাবার দিয়ে ঘসে ঘসে পরি’ষ্কার করুন। তাছাড়া লতি স্ক্রাবার দিয়ে

দ্রুত পরি’ষ্কার করা যায়। অথবা একটি জালি পাত্রে এটি নিয়ে ধুয়ে ফেলুন। তাহলে হাতেও লাগবে না, আর চুলকাবেও না।

লতি রান্নার সময় করণীয়ঃ লতি ধোয়ার পর এটি ভালো করে পানি নিংড়িয়ে নিন। তাহলে রান্না করার পর এটিতে গলা ধ’রার সম্ভাবনা আরো কমে যাবে। আর তাও যদি গলা ধ’রার ভ’য় থাকে, তবে লতিকে সামান্য সিদ্ধ করে তারপর রান্না করুন। দেখবেন আর গলা ধ’রছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *