ভর্তিতে সতর্কতা বেসরকারি ২৬ বিশ্ববিদ্যালয়ে

দেশের ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারির চিন্তাভাবনা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ ব্যাপারে শিগগির গণবিজ্ঞপ্তি আসছে। ভর্তি মৌসুম সামনে রেখে এই বিজ্ঞপ্তি জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, উচ্চশিক্ষায় ভর্তির এই সময়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করতেই এই তালিকা প্রকাশ করা হবে। গত কয়েক বছর ধরে উচ্চশিক্ষায় ভর্তির সময় এ রকম ভাবে গণবিজ্ঞপ্তি দেয় ইউজিসি। দেশে বর্তমানে ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন আছে।

বিভিন্ন ধরনের সমস্যা আছে এ রকম ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করবে ইউজিসি। এরমধ্যে রয়েছে অননুমোদিত প্রোগ্রাম চালানো, ইউজিসির অনুমতি ছাড়া ক্যাম্পাস/বিল্ডিং শিক্ষা কার্যক্রম চালানো, মালিকানা দ্বন্দ্ব সরকার বন্ধ করেছে, কিন্তু আদালতের স্থগিতাদেশ নিয়ে শিক্ষাকার্যক্রম চালানোর মতো অভিযোগ রয়েছে। তাই শিক্ষার্থীদের এসব ভর্তির আগে বিশ্ববিদ্যালয় সর্ম্পকে খোঁজখবর নিয়ে ভর্তি হতে হবে। পরে কোনো সমস্যায় পড়লে এর দ্বায়ভার নেবে না ইউজিসি।

এ ব্যাপারে ইউজিসির (বেসরকারি বিশ্ববিদ্যালয়) সদস্য বিশ্বজিৎ সাহা বলেন, প্রতি বছর ভর্তি মৌসুমের আগে এ ধরনের সর্তকতা দিয়ে গণবিজ্ঞপ্তি দেওয়া হয় যাতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় সর্ম্পকে জেনে বুঝে ভর্তি হতে পারে। এবারও সেটি দেওয়া হবে। খুবই শিগগিরই এটি জারি করা হবে।

১০ বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত ভবন/ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম

দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আউটার ক্যাম্পাস বা অননুমোদিত ক্যাম্পাস পরিচালনা বন্ধ করেছে দিয়েছে ইউজিসি। তারপরও অমান্য করে বর্তমানে ৯টি বিশ্ববিদ্যালয় অননুমোদিত ভবন/ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। এসব হচ্ছে- ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সাউদান ইউনিভার্সিটি ও নর্দান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এছাড়া সিটি ইউনিভার্সিটি ঢাকার পান্থপথে আউটার ক্যাম্পাস পরিচালনা করছে।

৫ বিশ্ববিদ্যালয়ে অননুমোদিত প্রোগ্রাম

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় একটি প্রো্গ্রামের অনুমোদন নিয়ে সেই প্রোগ্রামের অন্তরালে আরও ১০টি প্রোগ্রাম পরিচালনা করছে। যা সম্পূর্ণভাবে অবৈধ বলে জানিয়েছে ইউজিসি। অননুমোদিত প্রোগ্রামগুলো হলো বিবিএ ইন জেনারেল, বিবিএ ইন ফিন্যান্স, বিবিএ ইন এইচআরএম, বিবিএ ইন ইন্টারন্যাশনাল বিজনেস, বিবিএ ইন মার্কেটিং, বিবিএ ইন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, বিবিএ ইন অ্যাকাউন্টিং, বিবিএ ইন ইকোনমিক্স, বিবিএ ইন এন্টারপ্রেনিউরশিপ এবং বিবিএ ইন সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

গণবিশ্ববিদ্যালয় অননুমোদিতভাবে বিবিএ, পরিবেশ বিজ্ঞান, এমবিবিএস, বিডিএস এবং স্কাইকোথেরাপি প্রোগ্রামগুলো হাইকোর্ট ডিভিশন ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ৬ মাসের স্থগিতাদেশ দেয়। এ স্থগিতাদেশের মেয়াদ শেষ হওয়ার পরও বিশ্ববিদ্যালয়টি এসব প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম অব্যাহত রয়েছে।

এছাড়া অননুমোদিত প্রোগ্রাম চালাচ্ছে শরীয়তপুরের জেডএইচ সিকদার বিশ্ববিদ্যালয়, পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

৩ বিশ্ববিদ্যালয়ে মালিকানা দ্বন্দ্ব

ব্রিটেনিয়া ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও কুইন্স ইউনিভার্সিটিতে মালিকানা দ্বন্দ্ব রয়েছে। মালিকানা দ্বন্দ্ব ছাড়াও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অননুমোদিত প্রোগ্রাম চালানো হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত কোনো ঠিকানা নেই ইবাইসে

ইবাইস ইউনিভার্সিটির দুইজন মালিক একই সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে। এরমধ্যে একটি গ্রুপ ধানমন্ডি অন্য গ্রুপউত্তরা শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে। এক সময় কোর্টের রায়ে ধানমন্ডি বাড়ি নম্বর-২১/এ, সড়ক নম্বর-১৬ (পুরাতন-২৭), ধানমন্ডি, ঢাকা-১২০৯ ঠিকানাটি হাইকোর্ট ডিভিশনের ১ বছরের স্থগিতাদেশ থাকায় কমিশনের ওয়েব সাইটে আপলোড করা হয়েছিল। বর্তমানে ওই স্থগিতাদেশের কার্যকারিতা ভ্যাকেট হয়ে যাওয়ায় ইবাইস ইউনিভার্সিটির ওই ঠিকানা কমিশনের ওয়েবসাইট থেকে বাতিল করা হলো। তাই বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত কোনো ঠিকানা নেই।

৮ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অনুমতি পায়নি

ঠাকুর ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ আর্টস বিশ্ববিদ্যালয়, রূপায়ন এ কে এম শামসুজ্জাহা বিশ্ববিদ্যালয়, আহসানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খান বাহাদুর আহছানউল্লা বিশ্ববিদ্যালয়, শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি, মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আর টি এম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি ও দ্য ইউনিভার্সিটি অব কুমিল্লা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *